রবিবার ভোর ৫:২০, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ. ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
বন্যার্তদের জন্য জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের আলোচনাসভা ও দোয়া ব্রাহ্মণবাড়িয়া আয়কর আইনজীবী সমিতির অভিষেক ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত ২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী

নগ্ন পৃ‌থিবী, নগ্ন বাংলা‌দেশ

জাকির মাহদিন

রাজনী‌তিক, সাংবা‌দিক, শিক্ষক, বু‌দ্ধিজীবী, ছাত্র, তরুণ- সবার ধান্ধাগু‌লো প্রায় একই। অপ‌কৌশল, হঠকা‌রিতা, ভণ্ডা‌মি, মূর্খতা একপ‌ক্ষের চে‌য়ে অন্য পক্ষের কেবল বে‌শিই; কম নয়।

বুঝ হওয়ার পর জীব‌নে এত নগ্ন বাংলা‌দেশ কখ‌নো দে‌খি‌নি। য‌দিও গত দশ/প‌নে‌রো বছর ধ‌রেই এমনকিছু বা আ‌রো ভয়াবহ প‌রি‌স্থি‌তির ধারণা আমার ম‌ধ্যে ছিল, এরপরও বাস্ত‌বে দে‌খে আ‌মি বাকরুদ্ধ। তাই কিছু লিখি না, লিখ‌তে পারি না, লেখার পাঠকও নেই। ত‌বে এতটুকু নি‌শ্চিত, সবার ধারণার সম্পূর্ণ বাই‌রে যে কো‌নো সময় যে কো‌নো রকম জাতীয় দু‌র্যোগ ও চরম দুরবস্থা ঘট‌তে পা‌রে। যা থে‌কে উদ্ধা‌রের কো‌নো প্রস্তু‌তি বা সামর্থ‌্য বিন্দুমাত্র নেই (মহান আল্লাহ তার কুদর‌তি করুণায় সবাই‌কে হেফাজত করুন)।

জাতীয় এ দুরবস্থা ও হঠকা‌রিতার জন‌্য কে কতটুকু দোষী বা দোষী নয় সে কথায় যে‌তে পার‌ছি না। কারণ রাজনী‌তিক, সাংবা‌দিক, শিক্ষক, বু‌দ্ধিজীবী, ছাত্র, তরুণ- সবার ধান্ধাগু‌লো প্রায় একই। অপ‌কৌশল, হঠকা‌রিতা, ভণ্ডা‌মি, মূর্খতা একপ‌ক্ষের চে‌য়ে অন‌্যপ‌ক্ষের কেবল বে‌শিই; কম নয়।

নিরক্ষর, খে‌টে খাওয়া সাধারণ মানু‌ষের কমন চ‌রিত্র হ‌চ্ছে- এদের জন‌্য স‌ত্যিই যারা জান-প্রাণ দেয়, দি‌তে চায়- তা‌দের এরা লা‌থি দেয়। বোকা, অ‌শি‌ক্ষিত উপা‌ধি দেয়।

আর নিরক্ষর, খে‌টে খাওয়া সাধারণ মানু‌ষের কমন চ‌রিত্র হ‌চ্ছে- এদের জন‌্য স‌ত্যিই যারা জান-প্রাণ দেয়, দি‌তে চায়- তা‌দের এরা লা‌থি দেয়। বোকা, অ‌শি‌ক্ষিত উপা‌ধি দেয়। কিন্তু যারা এ‌দের ধোকা দেয়, লা‌থি দেয়, প্রতারণা ক‌রে- ও‌দের জন‌্য এরা সব‌কিছুই ক‌রে। এটাই দু‌নিয়া। এটাই সাইন্স।

অবশ‌্য এই নিয়‌মের বাই‌রে পৃ‌থিবী মা‌ঝে ম‌ধ্যে অবস্থান ক‌রে, ত‌বে খুব কম সম‌য়ের জন‌্য। তাও প্রচুর চেষ্টা-সাধনা, সততা, জ্ঞান, আদর্শ চর্চার পর। কিন্তু এটা কো‌নো `দু‌নিয়া` বা `সাইন্স` নয়। তথাক‌থিত ধর্ম, আদর্শ বা মানবতাও নয়। যু‌গে যু‌গে সম্ভবত এটা‌কে নতুন নতুন না‌মে, নতুন প‌রিভাষা ও শব্দপ্রয়ো‌গে ব‌্যাখ‌্যা কর‌তে হয়।

জাকির মাহদিন: সম্পাদক, দেশ দর্শন

zakirmahdin@gmail.com

ক্যাটাগরি: ধর্ম-দর্শন-বিজ্ঞান,  মিনি কলাম,  শীর্ষ তিন,  সম্পাদকের কলাম

ট্যাগ:

Leave a Reply